বিডিআর বিদ্রোহ: বাদিকে জেরা করা হচ্ছে

আজ বুধবার পিলখানায় বিজিপি (সাবেক বিডিআর) সদরদপ্তরে সংঘটিত হত্যাযজ্ঞ মামলায় বাদিকে জেরা করা হচ্ছে।

এর আগে আসামিপক্ষের আইনজীবীরা গত ৭ সেপ্টেম্বর মামলার বাদি লালবাগ থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা নবজ্যোতি খীসাকে জেরা করে।
বিডিআরের সাবেক ডিএডি মীর্জা হাবিবুর রহমান তার পক্ষে কোন আইনজীবী না রেখে নিজেই বাদিকে জেরা করেন।

পুরান ঢাকার বকশীবাজার এলাকার কেন্দ্রীয় কারাগার ও নবকুমার ইন্সটিটিউশন সংলগ্ন আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী আদালতে সকাল নয়টায় এ মামলার বিচার শুরু হয়।

মহানগর দায়রা জজ জহুরুল হক বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন।

পিলখানা হত্যাযজ্ঞ মামলার সাক্ষ্যগ্রহণ শেষে একই ঘটনায় দায়ের করা বিস্ফোরক আইনের মামলা থেকে আসামিদের অব্যাহতির আবেদনের উপর শুনানি শুরু হয়।

গত বছরের ১২ জুলাই হত্যা মামলায় ও ২৭ জুলাই বিস্ফোরক আইনে দায়ের করা মামলায় অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা সিআইডির বিশেষ পুলিশ সুপার আব্দুল কাহার আকন্দ।

হত্যা ও বিস্ফোরক মামলা মিলে মোট আসামির সংখ্যা ৮৫৬ জন। আসামিদের মধ্যে ৩ জন মারা গেছেন এবং ২০ জন পলাতক ও ৪ জন জামিনে আছেন। বাকি ৮২৯ জনকে কারাগার থেকে আজ আদালতে হাজির করা হয়।

মামলাটি তদন্তের সময়ই মারা যান বিডিআরের উপ-সহকারী পরিচালক (ডিএডি) রহিম ও হাবিলদার শফিকুল ইসলাম এবং চার্জ শুনানি চলাকালে গত ১৫ মে ঢাকা কেন্দ্রীয় কারাগারে মারা যান আসামি হাবিলদার মতিউর রহমান।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারি রাজধানীর পিলখানায় বিজিবি সদর দপ্তরে সাবেক বিডিআরের জওয়ানরা ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে হত্যা করে।

এ ঘটনায় লালবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পুলিশের পরিদর্শক নবজ্যোতি খীসা প্রথমে লালবাগ থানায় এবং পরে নিউমার্কেট থানায় মামলা করেন।

 

Free Web Hosting