প্রাইমারি স্কুলে আরো ১৫ হাজার শিক্ষক নিয়োগ — আবার নিয়োগ বানিজ্য

বিএনপি নিউজ টোয়েন্টিফোর ডটকম: সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট দূর করতে আরো ১৫ হাজার শিক্ষক নিয়োগ দেবে সরকার। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আগামী চার মাসের মধ্যে এ নিয়োগ সম্পন্ন করবে। এ লক্ষ্যে সরকার প্রথম পর্যায়ে ১০ হাজার সহকারী শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রাথমিক ও গণশিক্ষা সচিব একেএম আবদুল আউয়াল মজুমদার জানান, পাঁচ হাজার প্রধান শিক্ষক ও ১০ হাজার সহকারী শিক্ষকসহ সরকার ১৫ হাজার শিক্ষক নিয়োগ দিচ্ছে। শিক্ষক সংকট নিরসনে এরই মধ্যে ১০ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। শিগগিরই প্রধান শিক্ষক পদে পাঁচ হাজার শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

 

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, বর্তমানে তিন হাজার সহকারী প্রধান শিক্ষক ও ছয় হাজার সহকারী শিক্ষকের পদ খালি আছে। নতুন শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার সময়ে আরো দুই হাজার প্রধান শিক্ষক ও ছয় হাজার সহকারী শিক্ষকের পদ শূন্য হবে।

 

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর প্রায় ৬০ হাজার শিক্ষক নিয়োগ দেয়া হয়েছে। এরমধ্যে এক হাজার ৮৫২ জন প্রধান শিক্ষক এবং ৫৭ হাজার ৭০৩ জন সহকারী শিক্ষক। এর পরেও শিক্ষক সংকট একটি বড় চ্যালেঞ্জ হয়ে রয়েছে।

 

বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির মহাসচিব বিএম আসাদ উল্লাহ বার্তা২৪ ডটনেটকে বলেন, “প্রাথমিক স্তরে শিক্ষক সংকট দীর্ঘদিনের। সরকারের শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত ইতিবাচক। কিন্তু নিয়োগ প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতার কারণে নতুন করে শূন্য পদের সৃষ্টি হয়। আর কারণে শিক্ষক সংকট থেকেই যায় সবসময়।”

 

শিক্ষা অধিদপ্তরের ২০১০-১১ বছরের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী দেশে বর্তমানে ৩৭ হাজার ৬৭২টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এতে মোট শিক্ষকের সংখ্যা দুই লাখ ১৩ হাজার। এরমধ্যে ৫৮ শতাংশ মহিলা। মোট শিক্ষার্থীর সংখ্যা ৯৮ লাখ ৮৫ হাজার।

 


 

Free Web Hosting