ফাইনালে ব্যাঙ্গালোর প্রতিপক্ষ মুম্বাই

বিএনপি নিউজ টোয়েন্টিফোর ডটকমঃ সমারসেটকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পা রেখেছে মুম্বাই ইন্ডিয়ান্স। সেখানে তাদের প্রতিপক্ষ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। রোববার চেন্নাইয়ে বাংলাদেশ সময় রাত সাড়ে আটটায় চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা নির্ধারণী ম্যাচে খেলবে মুম্বাই ও ব্যাঙ্গালোর। শনিবার দ্বিতীয় সেমিফাইনালে সমারসেটকে ১০ রানে হারিয়েছে হারিয়েছে মুম্বাই। চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং করতে নেমে এইডেন ব্লিজার্ডের অর্ধশতকের সুবাদে ৫ উইকেটে ১৬০ রান করে মুম্বাই। জবাবে ক্রেগ কিসওয়েটারের অর্ধশতকের পরও ৭ উইকেটে ১৫০ রানে থামে সমারসেট।

লক্ষ্য তাড়া করতে নেমে লাসিথ মালিঙ্গার ভালো বোলিংয়ের কারণে ১৭ রানের মধ্যে সমারসেটের পিটার ট্রেগো (০) ও ভ্যান ডার মারউই (১০) সাজঘরের পথ ধরেন। তৃতীয় উইকেটে কিসওয়েটার ও জেমস হিলড্রেথ ৮৩ রান যোগ করে প্রাথমিক ধাক্কা সামাল দিয়ে দলকে ভালো অবস্থানে নিয়ে আসেন। মুম্বাইয়ের অধিনায়ক হরভজন সিং দলের ১০০ রানে হিলড্রেথকে (৩৯) বোল্ড করে সাজঘরে ফেরত পাঠালে খেলায় ফিরে মুম্বাই।

চতুর্থ উইকেটে কিসওয়েটার ও জস বাটলার ৪১ রানের জুটি গড়ে দলকে নিয়ে আসেন জয়ের পথে। কিন্তু ১৯তম ওভারে জেমস ফ্রাঙ্কলিন ১ রানের ব্যবধানে বাটলার (১৯) ও কিসওয়েটারকে (৬২) ফিরিয়ে দিলে খেলা অনেকটা মুম্বাইয়ের দিকে ঝুঁকে পড়ে।

কিসওয়েটার তার ৪৬ বলের ইনিংসটি সাজান ৭টি চার ও ১টি ছয় দিয়ে। আর শেষ ওভারে মালিঙ্গা ছিলেন অপ্রতিরোধ্য। পরপর দুই বলে তুলে নেন নিক কম্পটন (৫) ও মুরালি কার্তিককে (০)। শেষ পর্যন্ত তিনি ৪ উইকেট নেন ২০ রানে। এর আগে দলীয় ১৯ রানে সুরাল কানওয়ার (২) বিদায় নিলে শুরুতে চাপে পড়ে মুম্বাই। দ্বিতীয় উইকেটে ব্লিজার্ড ও অম্বতি রাইডু ৪৩ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন। কিন্তু উইকেটের সঙ্গে মানিয়ে নেয়ার পর রাইডু (১৯) বিদায় নিলে আবারো পথ হারায় মুম্বাই। শুরু থেকেই নড়বড়ে থাকা ফ্রাঙ্কলিন (৬) ৮৬ ও নিজের অর্ধশতকে পৌঁছেই ব্লিজার্ড (৫৪) ৯২ রানে বিদায় নিয়ে দলের বিপদ আরো বাড়ান। ব্লিজার্ড তার ৩৯ বলের ইনিংসটি সাজান ৫টি চার ও ৩টি ছয় দিয়ে। কিয়েরন পোলার্ড (২৪) শুরু থেকেই আক্রমণাত্মক ইনিংস খেলে রান তোলার গতি বাড়ানোর চেষ্টা করেন। দলীয় ১১৭ রানে বিদায় নেন তিনিও। অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেটে সুরিয়াকুমার যাদব ও রাজাগোপাল সতীশ ৪৩ রানের জুটি গড়ে দলকে লড়াই করার পুঁজি গড়ে দেন। শেষ পর্যন্ত যাদব ২৩ ও সতীশ ২৫ রানে অপরাজিত থাকেন। সমারসেটের পক্ষে অধিনায়ক আলফানসো থমাস, স্টিভ কিরবি, অ্যাডাম ডিবলি, কার্তিক ও মারউই একটি করে উইকেট নেন।

 

Free Web Hosting