হাইল হাওর পারের ৫০ হাজারের বেশী মৎস্যজীবি পরিবার নাগরিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত

এম,এ,আহমদ আজাদ,হাইল হাওর থেকে ফিরেঃ হাইল হাওর পারের ৩লাখ মানুষের জন জীবন বিপন্ন  হয়ে পড়েছে। বেকার হয়ে পড়েছে ৫০ হাজারের বেশী মৎস্যজীবি পরিবার।এর মুল কারন এক সময়ের মৎস্য ভান্ডার হাইল হাওর এখন মাছ শূন্য হয়ে পড়েছে।হাইল হাওর কে ঘিরে যারা জীবিকা নির্বাহ করতো তারা এখন পেশা বদল করতে ব্যস্থ। বিশাল এ হাওরের প্রায় ৫০ হাজার লোক রয়েছে যারা নাগরিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। মাছ ও অতিথি পাখির জন্য হাইল হাওর ছিল অভয়রাণ্য। অসাধু শিকারীদের জন্য যেমন হাইল হাওর হয়েছে পাখি ও মাছ শূন্য । অবাধে পোনা মাছ শিকার, কারেন্ট জালের ব্যবহার, খাল বিল ও নালা গুলো ভরাট হওয়া এবং শূকনো মওসুমে হাইল হাওরের বিল গুলো সেচ দিয়ে মাছ শিকার করার ফলে দিনদিন মাছ শূন্য হয়ে পড়েছে সিলেট অঞ্চলের এ বিশাল হাওর। হাইল টিতে রয়েছে ১৪ টি বিল ১৩টি নালা (ছোট পানি নিস্কাশনের খাল) কয়েক হাজার একর বোরো ও আউশ জমি,শতাধিক মৎস্য খামার।
সরজমিনে হাইল হাওর ঘুরে এমন চিত্র পাওয়া গেছে নবীগঞ্জের দেবপাড়া ইউনিয়নের চেয়ারম্যান আ,ক,ম,ফখর“ল ইসলাম বলেন,হাইল হাওর টিকে ঘিরে রয়েছে ৪টি উপজেলা নবীগঞ্জ,শ্রীমঙ্গল, বাহুবল,ও মৌলভী বাজার সদর।হাইল হাওরের চারি দিকে ও মধ্যে রয়েছে ৩শতাধিক গ্রাম।এবং হাইল হাওর কে ঘিরে বাস করে ৫০ হাজার মৎস্যজীবি পরিবার।তাদের জীবিকা নির্বাহের একমাত্র অবল¤^ন হলো হাইল হাওর।কিন্তু হাইল হাওর মাছশূন্য হওয়ার ফলে এসব পরিবারের কয়েক লাখ মানুষ মানবেতর দিনপাত করছে।
ইসলাম পুর গ্রামের হেলাল উদ্দিন বলেন, আমাদের হাইল হাওরে অবাধে কারেন্ট জালের ব্যবহার করে পোনা মাছ নিধনের ফলে প্রভাব পড়েছে বলে মনে হয়।
আতানগীরি গ্রামের মনু মিয়া বলেন,আমাদের বাপ দাদার পেশা মাছ শিকার এখন আমাদের জন্য কষ্ট সাধ্য বিষয় হয়েছে।হাওরে সারাদিনে ২শ টাকার মাছ মিলে না ।এক সময় এক বেলা মাছ ধরলেই হাজার টাকা বিক্রি করা যেত ।
কায়স্থগ্রামের মৎস্য জীবি মুখলিছ মিয়া বলেন, হাইল হাওরে মাছ এক সময় দেশের বিভিন্ন  জায়গায় র“প্তানী হতো।এখনতো আমরা যে মাছ ধরি তাতে আমাদের এলাকার পুশে না।
এছাড়া শ্রীমঙ্গলের বর“না গ্রামের প্রায় ৩ হাজার মৎস্যজীবি পরিবার,ভুনবীর গ্রামের ২ হাজার মৎস্যজীবি পরিবার,র“¯—ম পুর, মীর্জাপুর সাত গাঁও নরাগ্রাম,ইউসুব পুর,নোয়াগাঁও পশ্চিম ভাড়াউড়া, নবীগঞ্জের দিনার পুর এলাকার ৫হাজার মৎস্যজীবি পরিবারসহ হাইল হাওর এলাকার প্রায় ৫০ হাজার পরিবার এখন বিপন্ন হয়ে মানবেতর জীবন যাপন করছেন। অনেক মৎস্যজীবি পরিবার তাদের পেশা পাল্টাতে বাধ্য হচ্ছেন।
হাইল হাওর  ও পশু পাখি বিশেষজ্ঞ বাবু সিতেশ রঞ্জন বলেন,অসাধু পাখি শিকারীরা অবাধে পাখি শিকার সেচের মাধ্যমে খাল ও বিল শুকিয়ে মাছ ধরার ফলে মাছ ও পাখি শূন্য হাইল হাওর।ফলে যেমন হাইল হাওরের মৎস্যজীবিরা বেকার বিপন্ন তেমনি পরিবেশ ভারসাম্য হারাচ্ছে।পশু পাখি ও মাছের অভয়ারণ্য হাইল হাওর রায় সরকার কে দ্র“ত পদপে নিতে হবে।
বর“না গ্রামের আব্দুর রহিম বলেন, হাইল হাওরের মাছ (শিকার) ধরে বাপ দাদারা বাড়ি ঘর জমি জমা করেছেন।আমরা এখন পেটের ভাত যোগাতে পারি না।হাওরের মাছ নাই শুধু পানি আর পানি, তাই মাছ ধরে সংসার চলে না কিতা করতাম ভাবিয়া দিশাহারা।
এক সময় হাইল হাওর সারা বছর পাখিদের  সুমধুর ডাক ও কুহুকাকলিতে মুখরিত হয়ে উঠতো প্রাকৃতিক পরিবেশ।কিন্তু এখন পাখি শূন্য  নির্দিধায় ব্যাভিচারে অনেক অসাধু পাখি শিকারীরা পাখি শিকার করে যাচ্ছে। হাইল হাওরে আলাপ হয় পাখি শিকারী দিলু খানঁ এর সাথে আলাপকালে সে এ প্রতিনিধিদের কে জানায়, পাখি শিকার নিষিদ্ধ সে কথা তিনি জানেন না। সে বলে এতো কিছু বুঝিনা, সখের বসে পাখি শিকার করে বিক্রি করে কোন রকম বেঁচে আছি। তাই জীবনের ঝুকি নিয়ে হাইল হাওরে পাখি শিকার করি । আগে জাল দিয়ে ৫/৬শ পাখি ধরা যেত এখন সারাদিনেও ৫০টা পাখি ধরতে পারি না, হাওরের মধ্যে পাখি নাই।
কুড়া পাখি শিকারী নবীগঞ্জের বনগাঁও গ্রামের ইলিয়াছ মিয়া বলেন, আগে হাইল হাওরের আসলে প্রতিদিন ৩/৪ টি কুড়া পাখি পাওয়া যেত এখন ৭ দিনেও একটা মিলে না।
দিনার পুর এলাকার আব্দুল গনি বলেন, আসছে শীত মওসুমে সুদুর সাইবেরিয়া,তিব্বত,চীন ও হিমালয় অঞ্চল থেকে অতিখি পাখিরা হাইল হাওরের বাইক্ক্ বিল,কাটমা বিল,বরার বিল আসবে এদের কে রায় সরকার অগ্রিম পদপে নিতে হবে।
শ্রীমঙ্গল উপজেলা মৎস্য কর্মকর্তা শহিদুল ইসলাম ভূইয়া বলেন হাইল হাওর এখন কিছুটা মাছ শূন্য এটা ঠিক তবে সরকার হাওর রায় বদ্ধ পরিকর।ইতিমধ্যে চলতি মওসুমে হাওরাঞ্চল মৎস্যচাষ ব্যবস্থাপনা কর্মসূচীর অর্থায়নে হাইল হাওরের মধ্যে কয়েক লাখ মাছের পোনা ছাড়া হয়েছে। কারেন্ট জালের ব্যবহার রোধ করতে ভ্রাম্যমান আদালত হচ্ছে।তিনি বলেন সরকারী ভাবে ইতিমধ্যে ৩শ মৎস্য জীবি কে প্রশিন দেওয়া হয়েছে কিভাবে হাইল হাওরের মৎস্য ভান্ডার রা করা যায়। এবং ৩শ মৎস্যজীবি নিয়ে সচেতন মুলক সভা করা হয়েছে হাইল হাওরের সার্বিক অবস্থা নিয়ে।

 

Free Web Hosting